Xoss BD Blog

কাতারের ১ টাকা বাংলাদেশের কত টাকা

কাতারের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

কাতারের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

আপনি যদি বর্তমানে কাতারের প্রবাসী হয়ে থাকেন অথবা বাংলাদেশ থেকে কাতারে যাওয়ার পরিকল্পনা করছেন। তাহলে আজকের এই পোস্ট আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ । সকল দেশে টাকার মান সব সময়  তার অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তন হয়ে থাকে। তাই বাংলাদেশি প্রবাসী ভাইদের জন্য সব সময় টাকার আপডেট মান জেনে রাখাটা অনেকটাই গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এ ছাড়াও বহু বাংলাদেশী মানুষ বর্তমানে কাতারে বসবাস করছেন। এবং প্রতিনিয়ত কাতার থেকে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছেন। এক্ষেত্রে বরাবরের মতন বর্তমানের সঠিক রেট জেনে নিয়ে তারপর বাংলাদেশে টাকা পাঠাতে হয়। তা না হলে অনেকেই বিভিন্ন প্রতারণার শিকার হয়ে থাকেন। তাই আজকের এই পোষ্ট থেকে বাংলাদেশের মানুষ সহ কাতার প্রবাসী ভাইয়েরা কাতারের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪ তা বিস্তারিত জানতে পারবেন।

কাতারের মুদ্রার নাম কি?

এই কাতারের মুদ্রার নাম হচ্ছে কাতারি রিয়াল এবং এর পূর্নরূপ হলো (QAR)। এটি কাতারের অফিসিয়াল মুদ্রা এবং এটি আন্তর্জাতিক বাজারে একটি স্থিতিশীল মুদ্রা হিসাবেও পরিচিত। কাতারি রিয়ালের মান তুলনামূলক ভাবে শক্তিশালী এবং এটি বিশ্বের অনেক দেশের মুদ্রার তুলনায় উচ্চ মানের।

কাতারের টাকার মান কত?

এ কাতারের মুদ্রা, অর্থাৎ কাতারি রিয়াল, টাকার সঙ্গে তুলনায় প্রায়শই কাতারের মুদ্রার মান পরিবর্তিত হয়। বর্তমানে ১ কাতারি রিয়াল সমান প্রায় ৩০ টাকার কাছাকাছি, তবে এটি আন্তর্জাতিক বাজারের পরিবর্তনশীলতার কারণে পরিবর্তিত হতে পারে।

কাতারের ৫০ দিরহাম বাংলাদেশের কত টাকা?

কাতার এর  দিরহাম একটি ভগ্নাংশ মুদ্রা যা ১ রিয়ালের ১০০ ভাগের ১ অংশ। ৫০ দিরহাম বাংলাদেশি টাকায় পরিণত হলে এটি হবে প্রায় ১৫ টাকা। তবে, আন্তর্জাতিক মুদ্রাবাজারের হারের উপর নির্ভর করে এই মান কিছুটা পরিবর্তিত হতে পারে।

কাতারের ১ টাকা বাংলাদেশের কত টাকা

"</p

বর্তমানে মধ্যপ্রাচ্যের সকল দেশগুলোতে প্রায় ২৮ লক্ষ এর বেশি বাংলাদেশি প্রবাসী ভাইয়েরা বসবাস করে থাকে। এর পরবর্তীতে ২০১৯ সাল পর্যন্ত প্রায় ৪,০০,০০০ জনের বেশি বাংলাদেশী প্রবাসী কাতারে বসবাস করে। ২০২৪ সাল পর্যন্ত কাতারে বর্তমানে বাংলাদেশী প্রবাসীর সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। এবং এই সকল প্রবাসী ভাইয়েরা প্রতি নিয়ত বাংলাদেশে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করে বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছেন।

বাংলাদেশে বসবাসরত আত্মীয়-স্বজনদের কে প্রতি মাসেই সকল প্রবাসী ভাইয়েরা লাখ লাখ টাকা পাঠিয়ে থাকেন। এ ক্ষেত্রে অনেক প্রবাসী ভাইয়েরা লেখছেন তারা টাকা পাঠাতে গিয়ে বিভিন্ন প্রতারণার স্বীকার হন। টাকা রেট সম্পর্কে কোন ধারণা না থাকার কারনে সঠিক মূল্য অনেকেই পান না। তবে বরাবরের মতন আমরা বিভিন্ন দেশ সহ কাতারের মুদ্রার এক্সচেঞ্জ রেট সম্পর্কে সম্পূর্ণ আপডেট এখানে উল্লেখ করে থাকি।

কাতার ১ রিয়াল কত টাকা

আজকের সর্বশেষ তথ্য অনুযায়ী আমরা জেনেছি যে বাংলাদেশের ৩০ টাকা ০৭ পয়সার বিনিময়ে কাতারের ১ রিয়াল পাওয়া যায়। অর্থাৎ কাতারের ১ রিয়াল বর্তমান সময়ে বাংলাদেশের ৩০ টাকা ০৭ পয়সা। অতএব গত বারের থেকেও শুধুমাত্র ০৮ পয়সা আজকের রেট অনুযায়ী বৃদ্ধি পেয়েছে। এবং গত মাসেও কাতারের ১ রিয়াল এর মান বৃদ্ধি পেয়ে বাংলাদেশের মুদ্রা অনুযায়ী ৩০ টাকা ৩০ পয়সা এর মান দাঁড়িয়ে ছিল।

অর্থাৎ পূর্বের থেকেও বর্তমানে কাতারের মুদ্রার মান অনেকটাই হ্রাস পেয়েছে। সকল দেশের অর্থনৈতিক অবস্থা, এবং  সে সকল দেশের আমদানি এবং রপ্তানির উপর ভিত্তি করে দেশে টাকার মানের অনেকটাই পার্থক্য হয়ে থাকে। বাংলাদেশী প্রবাসী ভাইয়েরা এই পোষ্ট সম্পূর্ন পড়ে এক্সচেঞ্জ রেট সম্পর্কে জেনে নিন। এবং বাংলাদেশের রিয়েলের সঠিক রেট অনুযায়ী টাকা পাঠিয়ে দিন।

কাতার রিয়াল রেট বাংলাদেশ ২০২৪

গত বছরের ফেব্রুয়ারি মাসে কাতারের রিয়াল এর রেট ছিল ২৮ টাকা ৮০ পয়সা। এ ছাড়াও গত পাঁচ বছর পূর্বেও বাংলাদেশের মুদ্রার মান অনুযায়ী কাতারের রিয়াল এর রেট ছিল ২২ টাকা থেকে ২৩ টাকা। অর্থাৎ ২০২২ সালে এসেই হুট করেই এদেশের অর্থনৈতিক অবস্থার অনেকটা পরিবর্তন হয়।

এবং টাকার মান অনেকটাই বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩০ টাকায়। অর্থাৎ সর্বশেষ তথ্যের ভিত্তিতে আজ পর্যন্ত কাতারের রিয়ালের মান ৩০ টাকা পর্যন্ত স্থিতিশীল রয়েছে। অর্থাৎ বেশ কিছু দিন ধরেই কাতারের মুদ্রার মান একই রয়েছে। এবং কাতারের অনেক ধরনের রিয়াল নোট পাওয়া যায়।

এক্ষেত্রে ভ্রমন প্রিয় অনেক ভাই রয়েছেন যারা কাতারে ভ্রমন করে থাকেন। এবং এই ক্ষেত্রে প্রয়শই বাংলাদেশী টাকার সাথে কাতারের রিয়েলকে একচেঞ্জ করতে হয়। অতএব এই পোষ্ট থেকে সকল আপডেট জেনে নিয়ে আপনারা কাতারের সাথে আপনাদের টাকা এক্সচেন্জ করতে পারবেন।

কাতার রিয়াল টু বাংলাদেশি টাকা ২০২৪

এই কাতার দেশটি পারস্য উপসাগরের একটি দেশ। এবং কাতার দেশটির মোট জনসংখ্যা ২০১৭ সাল পর্যন্ত প্রায় ২৬ লক্ষ ৪১ হাজার ৬৬৯ জন। আপনি আরো জানলে অবাক হবেন যে কাতারের মোট জনসংখ্যার মাত্র ১৪ শতাংশ হচ্ছে কাতারের বাসিন্দা। আর বাকি ৮৬ শতাংশ মানুষ বিদেশী।

তবে প্রায় প্রতিনিয়ত কাতারে অবস্থিত সকল বাংলাদেশি প্রবাসীরা কাতারের রিয়েলের সাথে বাংলাদেশের টাকা এক্সচেঞ্জ করে থাকেন। অতএব নিচের দেওয়া তথ্য তালিকাটি থেকে কাতার রিয়াল টু বাংলাদেশি টাকার আপডেট এক্সচেঞ্জ রেট সম্পর্কে বিস্তারিত জানুন।

কাতার রিয়াল টু বাংলাদেশী টাকা
১ রিয়াল ৩০.০৭ টাকা
১০ রিয়াল ৩০০.৬৭ টাকা
৫০ রিয়াল ১৫০৩.৩৩ টাকা
১০০ রিয়াল ৩০০৬.৬৭টাকা
৫০০ রিয়াল ১৫,০৩৩.৩৩ টাকা
১০০০ রিয়াল ৩০,০৬৬.৬৭ টাকা
১৫০০ রিয়াল ৪৫,১০০.০০টাকা

শেষ কথা

আশা করছি এই পোষ্ট থেকে আপনারা ইতিমধ্যে কাতার ১ টাকা বাংলাদেশের কত টাকা তা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। সর্বশেষ সকল তথ্য অনুযায়ী আমরা কাতারের বর্তমান মুদ্রার মান একদম আপডেট উল্লেখ করেছি। তবে একটি দেশের টাকার  মান যে কোন সময় পরিবর্তন হতে পারে। তাই আপডেট সকল তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। এবং এ পোস্টটি যদি আপনার কাছে উপকৃত মনে হয় তাহলে অন্যদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *